বাগান করার বা গাছ লাগানোর মূল উপাদান মাটি সেই মাটি এই যান্ত্রিক শহরে খুজে পাওয়া কষ্টকর। আর আপনি যদি পান ও তাতে আপনার শখের গাছটি ভাল হবেনা কারন এই মাটিতে সকল মাটির পুষ্টিগুণ বিদ্যমান নেই। তাই যারা ছাদে, বারান্দা, ঘরে বাগান করতে ভালবাসেন তাদের জন্য মাটির কারনে নানা বিড়ম্বনা সহ্য করতে হয়। 

সেই বিড়ম্বনা থেকে মুক্তি কিভাবে পাবেন সেই ব্যাপারটি নিয়ে  আজকে আমি আপনাদের সাথে আলোচনা  করছি মাটির আদর্শ বিকল্প Coco peat নিয়ে।আশা করছি যারা শখের বাগান করে এটি তাদের জন্য খুবই কাজে দিবে। আসুন তাহলে মূল আলোচনাতে যাওয়া যাক । 

কেন Coco peat ব্যবহার করবেন?

1. প্রথমে আমরা জেনে নেই Coco peat   কি দিয়ে বানানো হয়। Coco peat  বানানোর মূল উপাদান হচ্ছে নারিকেলের ছোবড়া । চলুন তাহলে Coco peat   ব্যবহারের কিছু সুবিধা জেনে নেই। 

 
2.যাদের মাটি সংগ্রহ করার জন্য ঝক্কি ঝামেলা পোহাতে হয় বা ভাল মাটি পাচ্ছেন না খুজে তারা Coco peat ব্যবহার করতে পারেন। কারন এটি মাটির আদর্শ বিকল্প। আবার আপনি চাইলে এটি মাটির সাথে ব্যবহার করতে পারেন। 
 
3.এটি ১০০% প্রাকিতিক উপাদানে প্রস্তুত হয় বলে, আপনার গাছের কোন ক্ষতি হয় না। গাছ থাকে সবল ও সতেজ। 
 
4.Coco peat পানি শোষণ ক্ষমতা অনেক বেশি তাই আপনার গাছ সব সময় পরিমান মত পানি পায়। গাছ হয় সুস্থ সবল। 
 
5.এটি anti-fungal হওয়াতে আপনার গাছ থাকে ছত্রাক আক্রমণ মুক্ত । Coco peat   রয়েছে প্রাকৃতিক  trichoderma যা আপনার বায়ো এজেন্ট হিসাবে কাজ করে, যা আপনার গাছকে রাখে ক্ষতিকারক রোগজীবাণুমুক্ত। 
 
6.Coco peat  ব্যবহারে মাটি আলগা থাকে জারফলে গাছের গোড়াতে খুব সহজে বাতাস চলাচল করতে পারে। ভাবছেন এতে কি হবে, বাতাস চলাচলে আপনার গাছের শিকড় দ্রুত বৃদ্ধি পায়। জারফলে গাছ বাড়ে দ্রুত ও ফলনো ভাল হয়। 
 
7.Coco peat    বাজার থেকে কিনে আপনি খুব সহজে বহন করতে পারবেন। কারন Coco peat   খুবই হালকা হয় এটি মাটির মতন ভারি নয় তাই একে খুব সহজে বহন করা যায় এক জাইগা থেকে আর এক জাইগায়। 

কিভাবে coco peat ব্যবহার করবেন?

আপনি coco peat কেকটিকে প্রথমে ভাঙ্গতে হবে তাই প্রথমে আপনি যে পট, বালতি বা টবে গাছ লাগাবেন সেইখানে রেখে গরম পানি দিন। তারপর ২ ঘণ্টা রেখে দিন। ২ ঘণ্টা পরে আপনি হাত দিয়ে coco peat ভেঙ্গে দিন। তারপর আপনার প্রিয় গাছটি লাগিয়ে দিন পট, বালতি বা টবে। 

কিভাবে coco peat  পুনরায় ব্যবহার করবেন?

আপনি আপনার ব্যবহৃত coco peat ভাল করে রোদে শুকিয়ে নিয়ে পুনরায় ব্যবহার করতে পারেন। তবে ধুলাবালি মুক্ত পাত্রে করে ধুলাবালি মুক্ত স্থানে শুকাতে দিতে হবে। ভালভাবে শুকালে তারপর আপনি আবার ব্যবহার করতে পারবেন। 

coco peat কোথায় পাওয়া যায়?  

coco peat কই পাবেন ভাবছেন, এটি আপনি পাবেন নিউ মার্কেট নার্সারি এরিয়া, কৃষি বাজার গুলিতে, সাভার বা বড় বড় নার্সারিগুলিতে  এছাড়া আপনি চাইলে ঝামেলা মুক্তভাবে স্মার্টভাবে আমাদের ওয়েবসাইট থেকে coco peat কিনতে পারেন। আমাদের ডেলিভারি ম্যান পৌঁছে দিবে আপনাকে বাজারের সেরা coco peat। আমরা মানের ব্যাপারে কোন আপোষ করি না তাই আপনি নির্দ্বিধায় আমাদের ওয়েবসাইট থেকে coco peat কিনতে পারেন। 

coco peat নিয়ে আপনার মনের সকল প্রশ্ন আমাদের কমেন্ট করে জানান, আমরা কৃষিবিদ দিয়ে আপনার সকল প্রশ্নের উত্তর দেয়ার চেষ্টা করবো। আমাদের লিখা ভাল লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। ধন্যবাদ সবাইকে।